একটি শব্দের জন্য এখনো
- দ্বীপ সরকার ২৭-০৪-২০২৪

একটি শব্দের জন্য এখনো
আমার কবিতা প্রাণহীন
একটি শব্দের জন্য এখনো
আমি কবিহীন।
স্বাধিনতা!
তেতাল্লিশ বৎসর পরেও
আমার অযাচিত প্রশ্ন সবুজ তৃনগুল্ম
শাপলা শালুকের গায়ে খিঁচিয়ে তোলে।
সান্ধ্য পথে
মুসাফিরের থলের স্বাধিনতা নেই,
নারীর অসহায়ত্বের স্বাধিনতা নেই
হাটে বাজারে মার্কেটে,
হিজরাদের সমাজে মাথা উঁচু করে
দাঁড়াবার স্বাধিনতা নেই,
সপিং মলে থেরাপি নেয়া সেই ল্যাংড়া
ভিখিরিটার চিৎকারের স্বাধিনতা নেই,
পুব পাড়ার সেই প্রতিবন্ধি
কিশোরি আছি পাগলীর স্বপ্ন দেখার স্বাধিনতা নেই
বিনোদন পার্কে খুনসুটির স্বাধিনতা নেই প্রেমাস্পদের
স্বাধিনতা নেই মুক্ত চিন্তার
স্বাধিনতা নেই দুর্বার সাহসের
স্বাধিনতা নেই অবাধ গনতন্ত্রের
স্বাধিনতা নেই একাত্তরের ইতিহাসের
স্বাধিনতা দেখেন কোথায়?
আমি তো স্বাধিনতা শব্দটা
খুঁজছি অভিধান ছেঁকে ছেঁকে বহুকাল
ও আমার প্রাণের কবিতা! 
আজও পাইনি স্বাধিনতার পরম সত্যের দেখা
তোকে বুনাবো কোন শব্দ ভান্ডারের আঁচরে।

একটি স্বাধিনতার কবিতা বানাবো বলে
সন্ধ্যায় আধো জঙ্গলের শেয়াল
বিনয়ী চিৎকারে বলে গেলো
" আমাদেরও স্বাধিনতা নেই বেরোবার,
যান্ত্রিকতায় আবর্তে সংকোচিত বনাঞ্চল"
বনাঞ্চল কেটে সাবাড় করা হচ্ছে প্রতিনিয়ত
পশু পাখিদের স্বাধিনতা নেই লুকিয়ে বসবাসের
বৃক্ষরাজিরও স্বাধিনতা নেই
আয়ু অব্দি মাথা উঁচু করে টিকে থেকে
পরিবেশের ভারসাম্য রক্ষা করার।
হায় আমার স্বাধিনতা!
একটি শব্দের জন্য এখনো
আমার কবিতা প্রাণহীন
একটি শব্দের জন্য
আমি কবিহীন।
--------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।